অবশেষে বাংলায় এলো পদ্মার রুপালি ইলিশ

নিজস্ব সংবাদদাতা, হাওড়া:- কোভিড পরিস্থিতিতে, সীমান্ত পেরিয়ে বাংলায় আসতে চলেছে পদ্মার ইলিশ । গত বৃহস্পতিবার রাতেই বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের ইলিশ রফতানি-সংক্রান্ত অনুমতিপত্র সংশ্লিষ্ট সংস্থাগুলির হাতে এসেছে । নির্দেশিকা অনুযায়ী, পুজো-উপহার হিসেবে ১০ অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ আসবে বাংলায় ।

গত বার ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর ছাড়পত্র মিলেছিল। এ বার মোট ন’টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে ঢাকা। ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সচিব তথা হাওড়ার পাইকারি মাছ কারবারি সংগঠনের কর্তা সৈয়দ আনোয়ার মাকসুদ জানান আজ কুড়ি মেট্রিক টন মাছ এসেছে হাওড়া বাজারে। আগামী এক মাসের মধ্যে দফায় দফায় বাকি মাছ বাংলাদেশের থেকে আসবে এ রাজ্যে । 2012 সালে পরে এবছর অনেক প্রচেষ্টার পরে তোমার আনার অনুমতি মিলেছে বাংলাদেশ সরকারের থেকে ।

বর্তমানে ৫০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের মাছ বাজারে বিক্রয় হয় ৬০০ থেকে ১২০০ টাকা মূল্যে । স্বভাবতই মাছের যোগান বেশি হলে আশা করা যায় বাজারে দাম কমবে বর্তমান ইলিশের দরে । তবে বাঙালিরা মাছের রানীকে আপন করে নিতে দামের হিসাব করে না । ইতিমধ্যেই তারা ঠিক করে নিয়েছেন সরষে বাটা নাকি ঝোল অথবা ভাজা কিভাবে নিজেদের তৃপ্তি মেটাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *